যোগ দিন বাংলাদেশ বিমান বাহিনীতে

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে বাংলাদেশ বিমান বাহিনীতে। ফ্লাইট ক্যাডেট হিসেবে ‘এয়ার ডিফেন্স উইপন কন্ট্রোলার (এডিডব্লিউসি)’, ‘এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)’, ‘মেটিয়রলজি’, ‘লিগ্যাল’ এবং ‘শিক্ষা’ ক্ষেত্রের বিভিন্ন পদে বাংলাদেশি নাগরিকদের এই নিয়োগ দেওয়া হবে।
শিক্ষাগত যোগ্যতা
এয়ার ডিফেন্স উইপন কন্ট্রোলার (এডিডব্লিউসি), এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) এবং মেটিয়রলজি পদের জন্য যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম বিভাগ বা শ্রেণিসহ গণিত ও পদার্থবিজ্ঞানসহ বিএসসি ডিগ্রি প্রাপ্ত হতে হবে।
‘লিগ্যাল’ পদের জন্য আইন বিষয়ে দ্বিতীয় বিভাগ বা শ্রেণীসহ স্নাতক (এলএলবি) ডিগ্রিধারী হতে হবে। এ ছাড়া ‘শিক্ষা’ ক্ষেত্রের পদের জন্য যেকোনো প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় থেকে কেবল নারী প্রার্থীর জন্য ‘কাউন্সেলিং মনোবিজ্ঞান’ এবং নারী ও পুরুষ উভয় প্রার্থীদের জন্য পদার্থ বিজ্ঞান বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পাস হতে হবে। শিক্ষাজীবনের সব ক্ষেত্রে দ্বিতীয় বিভাগ বা ন্যূনতম সিজিপিএ ২.৭৫ থাকতে হবে।
শারীরিক যোগ্যতা
পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা হতে হবে কমপক্ষে ৬৪ ইঞ্চি বা পাঁচ ফুট চার ইঞ্জি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।
নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে কমপক্ষে ৬২ ইঞ্চি অথবা পাঁচ ফুট দুই ইঞ্চি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।
পুরুষ ও নারী উভয় প্রার্থীদের ওজন নির্ধারণ করা হবে বয়স ও উচ্চতা অনুযায়ী। এ ছাড়া চোখের দৃষ্টি হতে হবে ৬/৬ বা বিধি অনুযায়ী।
বয়স
প্রার্থীদের বয়স ০১ জুলাই, ২০১৭ অনুযায়ী অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে।
আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা বিজ্ঞপ্তিতে উল্লেখিত স্থানসমূহ থেকে ফরম সংগ্রহের মাধ্যমে আবেদন করার পাশাপাশি বিমান বাহিনীর ওয়েবসাইট (www.joinbangladeshairforce.mil.bd) থেকেও অনলাইনে আবেদন করতে পারবেন। প্রার্থীদের আবেদনপত্রের মূল্য বাবদ ৬০০ টাকা বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুযায়ী ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার, টেলিটক প্রিপেইড নম্বর অথবা বিকাশ নম্বর থেকে জমা দিতে হবে। এ ছাড়া আবেদন করার জন্য বিজ্ঞপ্তিতে উল্লেখিত অন্যান্য নিয়ম অনুসরণ করতে হবে।
বিস্তারিত দেখুন কালের কণ্ঠ পত্রিকায় প্রকাশিত ২০ জানুয়ারি, ২০১৭ প্রকাশিত বিজ্ঞপ্তিতে-

No comments:

Post a Comment